মোট দেখেছে : 154
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

নিজের তৈরি নৌকা প্রধানমন্ত্রীকে উপহার দিতে চান হাজী বকুল মন্ডল !

উজ্জ্বল অধিকারী

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ


নান্দনিক ডিজাইনে তৈরি করা প্লাস্টিকের নৌকা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে চান সিরাজগঞ্জের এনায়েতপুর থানাধীন খুকনী আটারদাগ (ইসলামপুর) গ্রামের হাজী গোলাম হোসেন মন্ডলের ছেলে হাজী বকুল মন্ডল। তিনি প্রায় চার থেকে পাঁচ মাস ধরে এই নৌকা তৈরির জন্য কাজ করেছেন। একমাত্র বাংলার জনক বঙ্গবন্ধু আর জননেত্রী শেখ হাসিনাকে ভালোবাসেন আর আওয়ামীলীগকে ভালোবাসেন বলে। তবে একথা শুনে স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দরা হাজী বকুল মন্ডলকে ধন্যবাদ জানিয়েছেন। একজন তাঁত শিল্প ব্যবসায়ী যার চিন্তা চেতনায় থাকার কথা তাঁত শিল্পকে ঘিরে। স্বপ্ন দেখার কথা কিভাবে এই শিল্পের বিস্তার করা যায়। কিন্তু বাস্তবতায় গিয়ে দেখা মিলেছে তার উল্টো। নাম তার হাজী বকুল মন্ডল। জন্মসূত্রে পাওয়া তাঁত শিল্পের উপর জীবিকা নির্বাহ করেন তিনি। যদিও তাঁতশিল্প নির্ভর হয়ে জীবন যাপন করে থাকেন তিনি তবে তার চিন্তা ভাবনায় দেখা মিলেছে অন্যরকম বিষয়। তা হচ্ছে দেশ নেত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার প্রতি ভালোবাসা। আর সেই ভালোবাসার বর্হিপ্রকাশ ঘটাতে প্রিয় মানুষকে উপহার দেওয়ার জন্য তৈরি করেছেন নৌকা। সম্পূর্ণ আর এফ এল প্লাস্টিকের পাইপ দিয়ে দীর্ঘ ৪ মাস অক্লান্ত পরিশ্রম করে নিজের হাতে তৈরি করেছেন এই ক্ষুদ্র তাঁত শিল্প ব্যবসায়ী। ইতি মধ্যে বিষয়টি জানাজানি হলে নৌকাটি  এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন  বিভিন্ন এলাকার লোকজন।


হাজী বকুলের কাছে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, মানবতার কন্যা, জনদরদী, চারবার প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে কাছে থেকে এক নজর দেখার জন্য পরিকল্পনা করি নৌকা তৈরির। আমি যদিও জন্মসূত্রে তাঁতশিল্পের সাথে জড়িত তবে তাঁত শিল্প আমার মনে জায়গা দখল করতে পারেনি। আমি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবাসি। আর ভালোবাসি এদেশের মা, মাটি ও মানুষের ভরসা জনমানুষের একমাত্র সুখের অবলম্বন জননেত্রী শেখ হাসিনাকে। আর সেই ভালোবাসা থেকে আমি তাঁকে উপহার দেওয়ার জন্য তৈরি করেছি নৌকাটি। কিন্তু আমি জানি না আমার প্রিয় মানুষের কাছে এই উপহার কেমন করে পৌছাবো।


 

হাজী বকুলের স্ত্রী বলেন, আমার স্বামী শেখ হাসিনার ভক্ত। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজ হাতে তৈরি নৌকা উপহার দেওয়ার জন্য সারা দিন শুধু শেখ হাসিনার কথাই বলেন। কিন্তু প্রধানমন্ত্রীর সাথে কোন ভাবেই সে দেখা করতে পারছেনা। সেই চিন্তায় মানষিক ভাবে ভেঙে পড়েছে আমার স্বামী। কোন কাজ কর্ম করে না। ছেলে মেয়েদের নিয়ে অভাবের সংসারে আমরা খুব কষ্টে দিন যাপন করছি। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তার হাতে নৌকা তুলে দিলেই সংসারে শান্তি ফিরে আসবে।


এ ব্যাপারে স্থানীয় আওয়ামিলীগ নেতা ও খুকনী ইউপি চেয়ারম্যান মুল্লুক চাঁন জানান, প্রধানমন্ত্রীর জন্য নৌকা তৈরির বিষয়টি প্রশংসনীয়। আমি নৌকাটি দেখেছি। অসাধারণ দেখতে নৌকাটি যদি মাননীয় প্রধানমন্ত্রী গ্রহন করেন তাতে আমরা সিরাজগঞ্জবাসী কৃতজ্ঞ থাকবো।


স্থানীয়রা জানান, হাজী বকুলকে আমরা নৌকা পাগল বলে ডাকি। সে নৌকার খুব ভক্ত। তাই সংসার এবং মেয়েদের কথা চিন্তা না করে সকল কাজকর্ম বাদ দিয়ে প্রধানমন্ত্রীকে নিজের তৈরি নৌকা উপহার দেওয়ার জন্য সারা দিন শুধু আজকে একজনের কাছে কালকে আরেক জনের কাছে ঘুরাঘুরি করেন কি ভাবে প্রধানমন্ত্রীর কাছে তার নৌকা উপহার দেবেন বলে।


এদিকে ক্ষুদ্র তাঁতশিল্প ব্যবসায়ীর এই নৌকাটি প্রধানমন্ত্রী যদি গ্রহণ করেন তা হলে তার কর্মের স্বার্থকতা পাবে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা।



আরো দেখুন

আরও সংবাদ