মোট দেখেছে : 215
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

নির্বাচনী পরিবেশ দেখতে বোয়ালখালীতে সিইসি

নিজস্ব প্রতিবেদকঃ


চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনের প্রস্তুতি, ইভিএম প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন ও নির্বাচনী আচরণবিধি পর্যবেক্ষণে সরাসরি নির্বাচনী এলাকায় গেছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।


ধানের শীষ ও নৌকার প্রার্থীর পরস্পরবিরোধী বক্তব্যের মধ্যেই ভোট গ্রহণের ৬ দিন আগে নির্বাচনী এলাকায় আসেন সিইসি। মঙ্গলবার (৭ জানুয়ারি) বিকেল ৪টায় বোয়ালখালীর বশরতনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয়ে ইভিএম প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন নির্বাচন কমিশনের শীর্ষ এ কর্মকর্তা।


সিইসির সঙ্গে থাকা চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চট্টগ্রাম ৮ আসনের উপ-নির্বাচনের পরিবেশ দেখতে ও প্রস্তুতি নিয়ে প্রধান নির্বাচন কমিশনার স্যার বোয়ালখালীর বিভিন্নকেন্দ্র পরিদর্শন করেছেন। তিনি ইভিএম প্রদর্শনীতে আসা ভোটারদের সাথে কথা বলেছেন। নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করেছেন এবং সার্বিক পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেন।’


এ সময় সিইসির সঙ্গে ছিলেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেচুর রহমান, যুগ্মসচিব ফরহাদ আহমেদ খান, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিসার হাসানুজ্জামান, অতিরিক্ত আঞ্চলিক কর্মকর্তা আতাউর রহমান, বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন। সহকারি কমিশনার ভূমি একরামুল ছিদ্দিক, বোয়ালখালী থানা অফিসার ইনচার্জ শেখ নেয়ামত উল্লাহ পিপিএম।


এদিকে, গত ৬ জানুয়ারি (সোমবার) ইভিএম ব্যবহারে সচেতনতা বাড়ানোর জন্য তথ্য অধিদপ্তরের সহায়তায় চট্টগ্রাম ৮ আসনের বিভিন্নস্থানে লিফলেট বিতরণসহ প্রচারণামূলক কর্মসূচি হাতে নিয়েছে আঞ্চলিক নির্বাচন কমিশন। নগরীর অংশে প্রতি ওয়ার্ডে অন্তত ৫টি স্পটে আর বোয়ালখালী অংশে প্রতি ইউনিয়নের দুই থেকে তিনটি স্পটে এসব প্রচারণা চালানো হচ্ছে। মূলত ইভিএম ব্যবহার সম্পর্কে ভোটারদের সচেতন করা হচ্ছে।


এরপর আগামী ১৩ জানুয়ারি চান্দগাঁও-বোয়ালখালী আসনে ভোট গ্রহণের আগেই ৯ জানুয়ারি ‘মক ভোটের’ প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এ আসনে মোট কেন্দ্র রয়েছে ১৮৯টি। বুথ থাকবে এক হাজার ২৫২টি। ভোট নেওয়ার কাজে ব্যবহার করা হবে এক হাজার ৯১৭টি ইভিএম। এর মধ্যে এক হাজার ৫০১টি নগরীর কেন্দ্রে। বাকি ৪১৬টি ইভিএম দিয়ে বোয়ালখালীর কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। প্রতিটি কেন্দ্রে একটি করে ইভিএম থাকবে। কোনোও কারণে ইভিএম মেশিনে সমস্যা হলে বিকল্প ব্যবস্থাও রাখা হয়েছে। ইতোমধ্যে ইভিএম মেশিন চট্টগ্রামে এসে পৌঁছেছে বলে জানা গেছে।


উপ-নির্বাচনের লড়াইয়ে আছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির মনোনীত প্রার্থী আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক ও ন্যাপের বাপন দাশগুপ্ত।


ইসি সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড ও চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার কধুরখীল, পশ্চিম গোমদণ্ডী, পূর্ব গোমদণ্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরনদ্বীপ, আমুচিয়া ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।


চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।


আরো দেখুন

আরও সংবাদ