মোট দেখেছে : 98
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

হালিশহরে (সিডিএ) এর অভিযানে মহেশখালের উপর অবৈধ ৫০টি স্থাপনা উচ্ছেদ

ডেস্ক নিউজ:


নগরীর হালিশহর চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (সিডিএ) এর অভিযানে মহেশখালের উপর থেকে ৫০টি স্থাপনা অবৈধ গুঁড়িয়ে উচ্ছেদ করে দিয়েছে। এ অভিযানে বহু তলা ৩টি ভবনসহ সেমিপাকা, টিনশেড, কাঁচাঘর ও সীমানা প্রাচীর ভাঙ্গা হয়।


রোববার (২৫ আগস্ট) সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।


অভিযানটি হালিশহর আর্টিলারি থেকে শুরু করে বন্দর আবাসিক পর্যন্ত তিন কিঃ মিঃ খালের উপরে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।


জলাবদ্ধতা নিরসনে ‘মেগা প্রকল্প’ বাস্তবায়নকারী সংস্থাবাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী।


সিডিএ’র নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আহমেদ মাঈনুদ্দিন বলেন, মহেশখালের উপর গড়ে উঠা প্রায় ৫০টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এতে বহুতল ভবনসহ বিভিন্ন স্থাপনা ছিলো। আরো যেসব অবৈধ স্থাপনা আছে তা উচ্ছেদ করা হবে বলে জানান তিনি।


নগরীর জলাবদ্ধতা নিরসনের জন্য ৫ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকার একটি প্রকল্প ২০১৭ সালে একনেকে পাশ হয়। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) তত্ত্বাবেধানে সেনাবাহিনীর সহায়তা নিয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ২০১৭ সালের ১ জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদকাল ধরা হয়। ২০১৮ সালের ২৮ এপ্রিল থেকে খালের আবর্জনা অপসারণের মধ্য দিয়ে শুরু হয় প্রকল্পের কার্যক্রম।


এরপর প্রকল্পের আওতায় ৩৬টি খাল খনন ও সংস্কার কাজে নেমেছে সিডিএ ও সেনাবাহিনী। তিন পর্যায়ে খালগুলো খনন ও সংস্কার করা হচ্ছে। প্রথম দফায় গুরুত্ব অনুযায়ী ১৩টি খাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে ১০টি এবং শেষ পর্যায়ে বাকি খালগুলো থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

আরো দেখুন

আরও সংবাদ