মোট দেখেছে : 68
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজিতে ১১৫-১২০ টাকা

সৃষ্টি ডেস্কঃ


পেঁয়াজের দাম নতুন করে না বাড়লেও কমেনি। আজও পাইকারি বাজারে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। আর, খুচরা বাজারে এর দাম পৌঁছেছে ১১৫ থেকে ১২০ টাকা।

পর্যাপ্ত সরবরাহ এবং মজুদ রয়েছে। একের পর এক পেঁয়াজ বোঝাই জাহাজ ভিড়ছে বন্দরে। তারপরও রাজধানীর পাইকারি বাজারে দাম কমেনি পেঁয়াজের। খুচরা বাজারে বিক্রি হচ্ছে পাইকারির চেয়ে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে। পেঁয়াজের এমন বাড়তি দামে ক্ষুদ্ধ ক্রেতারা।

এদিকে, বাজারের চাপ সামাল দিতে হচ্ছে টিসিবির ডিলারদের। বাজারের প্রায় অর্ধেক দামে পেঁয়াজ পাওয়া যাওয়ায় টিসিবির ট্রাকগুলোর সামনে ক্রেতাদের ভিড়। বাজারে বাড়তি দামের কারণে অনেকেই লম্বা লাইনে দাঁড়িয়ে এখান থেকে পেঁয়াজ কিনছেন।

বাজার বিশ্লেষকরা বলছেন, পেঁয়াজের এই অস্বাভাবিক দাম বৃদ্ধি বেশিদিন স্থায়ী হবে না। তবে, ভারত থেকে আমদানি নির্ভরতা কমালে পেঁয়াজের বাজারের অস্থিরতা কমবে বলে মনে করেন তারা।

এদিকে, চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার, বেলা ১১টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামের নেতৃত্বে অভিযান শুরু হয়। এসময়, তিনি পেঁয়াজের আড়তদের সঙ্গে কথা বলেন।  পেঁয়াজের দাম না বাড়াতে তাদের নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

খাতুনগঞ্জে সোমবার ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও আজ তা কমে মানভেদে ৬৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, খুচরা বাজারে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেয়াঁজ। এছাড়া, চট্টগ্রামের রিয়াজউদ্দিন ও পাহাড়তলী বাজারে আরও দুটি অভিযান চালাচ্ছে প্রশাসন।

গত রবিবার, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার পর অস্থির হয়ে ওঠে দেশের পেঁয়াজের বাজার।

আরো দেখুন

আরও সংবাদ