মোট দেখেছে : 47
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

নিষিদ্ধ হলে সাকিব খেলতে পারবেন না যে সিরিজগুলো

১৮ মাস নিষিদ্ধ হতে যাচ্ছেন দেশের ইতিহাসের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। দুই বছর আগে পাওয়া ফিক্সিংয়ের প্রস্তাব আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে জানাননি সাকিব। এটাই অপরাধ তার। বাংলাদেশের ভারত সফরের অনুশীলনে সাকিব ছিলেন না আইসিসির পরামর্শেই। এতে নিশ্চিত হয়েছে ভারত সফরে দলের সঙ্গে থাকছেন না সাকিব। 

১৮ মাস নিষিদ্ধ হলে ভারত সিরিজসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিরিজ খেলতে পারবেন না সাকিব। এমনকি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে না এ অলরাউন্ডারের ঝলক। তবে আপিল করলে নিষেধাজ্ঞা কমে ছয় মাস হতে পারে। সেক্ষেত্রে বিশ্বকাপ খেলতে পারবেন তিনি। 

পরবর্তী ছয় মাসে বাংলাদেশ সর্বমোট চারটি সিরিজ খেলবে। সাকিব ছয় মাস নিষিদ্ধ হলে এ সিরিজগুলো খেলতে পারবেন না। এর মধ্যে নভেম্বরে ভারত ও জানুয়ারিতে পাকিস্তান সফরে যাবে টাইগাররা। ভারত ও পাকিস্তান উভয়ের বিপক্ষেই সমান তিনটি টি-টুয়েন্টি ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। 

অন্যদিকে ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া আসবে বাংলাদেশে, মার্চে আসবে জিম্বাবুয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট খেলবে টাইগাররা। আর জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট ও পাঁচটি টি-টুয়েন্টিতে অংশ নেবে তারা। 

তবে ১৮ মাস নিষিদ্ধ হলে একটি করে বিশ্বকাপ ও এশিয়া কাপ মিস করবেন তিনি। জিম্বাবুয়ে সিরিজের পরই বাংলাদেশ যাবে আয়ারল্যান্ড সফরে। সে সফরে একটি টেস্ট ও তিনটি করে টি-টুয়েন্টি ও ওয়ানডে খেলবে বাংলাদেশ। জুলাইয়ে ৩ টেস্ট খেলতে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ। আগস্টে দুটি টেস্ট খেলতে বাংলাদেশ আসবে কিউইরা। এরপরই সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে অংশ নিচ্ছে বাংলাদেশ। অক্টোবরে তিন টি-টুয়েন্টি খেলতে নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ। একই মাসে অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ। এরপর দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সাকিব ১৮ মাস নিষিদ্ধ হলে এ সকল সিরিজগুলো মিস হবে সাকিবের।

আরো দেখুন

আরও সংবাদ