মোট দেখেছে : 82
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

২০২০ কোপা আমেরিকার যৌথ আয়োজক আর্জেন্টিনা-কলম্বিয়া

ফুটবল বিশ্বের সবচেয়ে পুরনো প্রতিযোগিতা কোপা আমেরিকার ৪৬তম আসর বসছে এবছরই। আগামী জুনে ফুটবলস্বর্গ ব্রাজিল আয়োজন করবে আসরটি। প্রতি চার বছর পর পর দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের এ লড়াই অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ২০২০ সালে আবারো কোপা দেখতে পারবেন দর্শকরা। এবছর ব্রাজিলের পর আগামী বছর কোমা আমেরিকা আয়োজন করবে আর্জেন্টিনা এবং কলম্বিয়া।


ইএসপিএনের খবরে বলা হয়েছে, ২০২০ সালের কোপা আমেরিকার আয়োজন করতে আগ্রহী ছিল যুক্তরাষ্ট্র। তবে গত বুধবার মিয়ামিতে কনমেবল কর্মকর্তাদের বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রস্তাব বাতিল করে দেয়া হয়। আর আর্জেন্টিনা এবং কলম্বিয়ার যৌথ প্রস্তাব গ্রহণ করা হয়। দক্ষিণ আমেরিকার দর্শকদের সুবিধার জন্য এটা করা হয়েছে বলে জানানো হয়।


প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয় কোপা আমেরিকার প্রতিযোগিতা। তবে বিশ্বব্যাপী ক্লাব ফুটবলের ব্যস্ত সূচির কথা মাথায় রেখে উয়েফা চ্যাম্পিয়নশিপের সঙ্গে মিলিয়ে একই বছর কোপা আমেরিকা আয়োজন করা হবে। আর সে হিসেবে ব্রাজিলের এ আসরটিই বেজোড় বছরের শেষ আসর। আর্জেন্টিনা এবং কলম্বিয়ায় ৪৭তম আসরটি হবে গত ছয় বছরের মধ্যে চতুর্থ আসর।


কোপা আমেরিকায় সাধারণ দক্ষিণ আমেরিকার দশ দলের সঙ্গে কমপক্ষে দুইটি আমন্ত্রিত দল অংশ নেয়। তবে ২০২০ সালের আসরে ১৬ দল অংশ নিতে পারে। চার দলের দু’টি করে গ্রুপ খেলবে কলম্বিয়া এবং আর্জেন্টিনায়। সেমিফাইনালের একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে দুই দেশেই। আর ফাইনাল খেলাটি হবে আর্জেন্টিনায়।

আর্জেন্টিনা সবশেষ কোপা আমেরিকা আয়োজন করেছে ২০১১ সালে। আর ২০০১ সালে কোপা আমেরিকার আয়োজক ছিলো কলম্বিয়া।

আরো দেখুন

আরও সংবাদ