মোট দেখেছে : 103
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

পচা ডিম-নষ্ট আটা দিয়ে কেক,বিস্কিট তৈরির অভিযোগে ১৬ লাখ টাকা জরিমানা

রাস্তার পাশে কিংবা কনফেকশনারির দোকানে হরহামেশা যে কেক বা বিস্কিট বিক্রি হচ্ছে, তা তৈরি হচ্ছে পচে যাওয়া ডিম কিংবা নষ্ট হয়ে যাওয়া আটা থেকে। বৃহস্পতিবার (০৪ এপ্রিল) বিকেলে রাজধানীর কুড়িলে এমন তিনটি প্রতিষ্ঠানকে ১৬ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।


কেক বানানোর পাত্রে প্রায় হাফ ইঞ্চি করে ময়লার স্তর পড়েছে। তার পাশেই রয়েছে নোংরা ড্রামে ময়লা পানি। আর তা দিয়েই তৈরি হচ্ছে বিস্কুট জাতীয় খাদ্য দ্রব্য তৈরির ময়দার ডো।


শুধু তাই নয়, কাপড়ে মেশানোর রং দিয়ে অবলীলায় তৈরি হচ্ছে নাড়ুসহ বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার। বিস্কিট তৈরির আটাতে ছত্রাক পড়েছে অনেক আগেই। কুচকুচে কালো আর নোংরা তেল দিয়েই ভাজা হচ্ছে বিভিন্ন খাবার।


বিএসটিআই বলছে, প্রতিষ্ঠানগুলো কেবল সনদের আবেদন করেই বছরের পর বছর ধরে চালিয়ে আসছে ব্যবসায়িক কার্যক্রম।


বিএসটিআই মাঠ কর্মকর্তা এ এস এম হাসিবুল হাসান বলেন, ‘এই ব্যবসায়ীরা সনদের জন্য আবেদন করেছে মাত্র। কিন্তু তারা এখনও প্রক্রিয়ায় শেষ করতে পারিনি। কিন্তু তারা এসব ছাড়াই বিএসটিআই লোগেো লাগিয়ে ব্যবসা করছে।’


এর আগে অবৈধভাবে আমদানি করে গরুর মাংস ও লেবেল লাগিয়ে বিদেশি পণ্যের নামে বাজারজাত করার দায়ে নুর ট্রেডার্স নামে প্রতিষ্ঠানকে ১২ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।


এসব পণ্য রাজধানীর পাঁচ তারকা হোটেলসহ বিভিন্ন নামি দামি রেস্তোরাঁয় সরবরাহ হতো বলে জানায় র‌্যাব।


আরো দেখুন

আরও সংবাদ