মোট দেখেছে : 58
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

বর্জ্য ফেলে নদীদূষণ বন্ধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

খালের মুখ বাধাগ্রস্ত করা যাবে না নদীর স্বাভাবিক গতি-প্রবাহ এমন নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্জ্য ফেলে নদীদূষণ বন্ধে সবাইকে সচেতন হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি। সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, বিশ্ব পানি দিবসের আলোচনায় তিনি এসব কথা প্রধানমন্ত্রী। 


নিরাপদ পানি সবার অধিকার। আর তা নিশ্চিত করার লক্ষ্যে, ১৯৯২ সালে ২২ শে মার্চকে বিশ্ব পানি দিবস ঘোষণা করে জাতিসংঘ। টেকসই উন্নয়ন লক্ষ্য অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে সবার জন্য পানি অধিকার নিশ্চিত করতে কাজ করছে সংস্থাটি।


উৎস থেকে মোহনা, পানি থাকুক বহমান--এ স্লোগান নিয়ে দেশে পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। এ উপলক্ষ্যে এক আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, দেশের ৮৭ ভাগ মানুষ নিরাপদ পানির আওতায় এসেছে। ৯৮ ভাগ শহরবাসীই এখন পানি সুবিধা পাচ্ছে। পানির অপচয় বন্ধে সবার সচেতনতা কামনা করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


প্রতিবেশী দেশ ভারতের কাছে থেকে পানির ন্যায্য হিস্যা আদায়ে আলোচনাসহ সরকারের নানা পরিকল্পনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। 


নদী খনন, নৌ পথ চালু, জলাধার সংরক্ষণসহ বেশকিছু নির্দেশনা দেন, সরকার প্রধান। নদী দখল ও দূষণ রোধে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশও দেন, তিনি। 

প্রধানমন্ত্রী বলেন, নদীতে বর্জ্য ফেলা যাবে না। শিল্প কারখানার দূষণ বন্ধ করুন। খালের মুখে বাঁধ থাকবে না। এখনো ৮০টা বাকি আছে। এসবও থাকবে না। নদীর স্বাভাবিক গতিকে বাধাগ্রস্ত সমর্থন করি না। একে অভিশাপ নয়, আশীর্বাদে পরিণত করতে হবে।



আরো দেখুন

আরও সংবাদ