মোট দেখেছে : 165
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

কোভিড ১৯ এ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকদের উদ্দেশ্যে কিছু কথা

সম্মানিত অভিভাবকবৃন্দ হয়তো কোভিড ১৯ এ আপনারা সবাই স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিজন নিয়ে নিজালয়ে সুস্থভাবে অবস্থান করছেন।

আপনারা অবগত আছেন শিক্ষা জাতির মেরুদণ্ড,সুশিক্ষা ব্যতিত কোন জাতি নিজের ভাগ্য পরিবর্তন করতে পারে না,যে জাতি যত বেশি সুশিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। একটা জাতির নিজেকে শিক্ষিত করে গড়ে তোলার মূল সোপান হল প্রাথমিক শিক্ষা।


তাই সারা বিশ্বের মত আমাদের মাননীয় সরকার প্রাথমিক শিক্ষা নিয়ে খুবই সোচ্চার এবং প্রাথমিক শিক্ষার মান্নোয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, সরকারের এ কার্যক্রমকে আমি সাধুবাদ জানাই। আপনারা সবাই অবগত আছেন চলতি বছরের মার্চ মাসের ১ম সপ্তাহ থেকে অদ্যাবধি আবালবৃদ্ধবনিতা আমরা সবাই মরণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে আতঙ্কিত, এমনকি প্রায় দেড় লাখেরও উপরে আমরা এ ভাইরাসে আক্রান্ত, আমি মহান সৃষ্টিকর্তার দরবারে সকলের সুস্থতা কামনা করছি।


আপনাদের তথা আমাদের কোমলমতি শিশুদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে মাননীয় সরকার প্রধান আগামী আগস্ট মাসের ৬ তারিখ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় তথা সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেছেন। আর এ সুদীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও কোমলমতি শিক্ষার্থীরা যাতে শিক্ষার মূল স্রোতধারা থেকে ঝরে না পড়ে সেজন্য সরকার সংসদ বাংলাদেশ টিভি চ্যানেল এ প্রতিদিন সকাল ৯টা ২০ মিনিট থেকে সকাল ১১টা ২০ মিনিট পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করেছেন কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় আমরা প্রায়ই লক্ষ্য করছি আপনারা অধিকাংশ অভিভাবকেরা বিষয়টিকে গুরুত্ব না দিয়ে যে যার কাজে ব্যতিব্যস্ত। প্রাথমিক শিক্ষার উন্নয়নে একজন মা’র (অভিভাবক) ভূমিকা অপরিসীম।

তাই বছরের বিভিন্ন সময় সরকারের নির্দেশনা মোতাবেক আমরা মা দিবস পালন করে থাকি। একজন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকের পারস্পরিক সমন্বয় যত সুদৃঢ় হবে ততই একজন শিক্ষার্থী স্ব- শিক্ষিত হবে। অধুনা করোনা পরিস্থিতিতে সংসদ বাংলাদেশ টিভিতে শিক্ষার্থীদের জন্য যে বিশেষ ক্লাস গুলো পরিচালিত হচ্ছে তা শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই একজন শিক্ষক হিসেবে সকল অভিভাবক (মা,বাবা)’দের আমার বিশেষ অনুরোধ আপনার সন্তানদের যদি টিভিতে প্রচারিত ক্লাস সমূহ বুঝতে অসুবিধে হয় তাহলে প্রয়োজনে আপনি তাকে সহযোগিতা করতে পারেন( টিভি সেটের সামনে বসে)। তা না হলে আপনি,আমি আমরা সবাই অজ্ঞানতার অন্ধকারে নিমজ্জিত থাকবো।পরিশেষে বলবো এ দেশ, আমার, আপনার আমাদের সকলের, এ দেশকে আরো উন্নত ও সমৃদ্ধশালী করতে হলে আপনার, আমার সন্তানকে স্ব-শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

প্রতিদিন আপনার সন্তানকে সংসদ বাংলাদেশ টিভি চ্যানেলের প্রচারিত ক্লাস সমূহ উপভোগ/দেখতে উৎসাহিত ও অনুপ্রানিত করুন।

সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন, ঘরে অবস্থান করুন, নিরাপদে থাকুন, ধন্যবাদ।


লেখকঃ সুমন মজুমদার

সহকারি শিক্ষক

উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, লোহাগাড়া, চট্টগ্রাম।

আরো দেখুন

আরও সংবাদ