মোট দেখেছে : 88
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

পশুর হাটে স্বাস্থ্যবিধি না মানা ও অনুমোদনহীন পশুর হাট বসানোয় জরিমানা

নিজস্ব প্রতিনিধি:


কোরবানীর পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা এবং নির্দিষ্ট হাট ছাড়া অন্য কোথাও হাট বসিয়ে পশু কেনা বেচা হচ্ছে কিনা তা তদারকি করতে মাঠে কাজ করছে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। আজকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলী হাসান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিল্লুর রহমান এর নেতৃত্বে নগরীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়।

আজ ২৮ জুলাই ১১ঃ০০ টায় নগরীর ২ নম্বর গেটে অবস্থিত সিএমবি কলোনিতে কোরবানির পশুর হাট বসানো হয়েছে মর্মে অভিযোগ পাওয়ার ভিত্তিতে সেখানে অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিল্লুর রহমান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিল্লুর রহমান জানান, সরেজমিনে গিয়ে দেখা যায় প্রায় ২৫ থেকে ৩০ টি গরু সেখানে বাঁধা এবং কিছু লোক গরু দামাদামি করছিলো। তবে মোঃ হাসেম নামে গরুর মালিকদের একজন বলেন, কলোনির অনেকে গরু কিনে এখানে রেখেছে এই মর্মে যে, তারা ঈদের দিন এখান থেকে গরু নিয়ে গিয়ে কোরবানি দিবেন। কিন্তু তাকে প্রস্ন করা হলে ,এখানে গরুর দামাদামির কেন হচ্ছিল? এবং আপনার মুখে মাস্ক নেই কেন ? তখন তিনি বলেন, মাঝে মাঝে কিছু ক্রেতা আসে, দাম মিললে অনেক সময় বিক্রিও করছি তবে মাস্ক না পরা ও কলোনির মধ্যে গরু রেখে বিক্রি করা আমাদের ভুল হয়েছে। এসব অপরাধ আমলে নিয়ে স্বাস্থ্য বিধি অমান্য এবং কলোনির ভিতর গরুর হাট বসানোর জন্য তাকে ৫,০০০ টাকা জরিমানা করা হয়। পরে মালিক পক্ষ গরুগুলোকে বাজারে নেয়ার জন্য সময় আবেদন করলে তাকে বেলা ২ ঘটিকা পর্যন্ত সময় দেয়া হয়।

তিনি আরও জানান, এছাড়া চসিক অনুমোদিত কোরবানীর পশুর স্থায়ী বাজার বিবিরহাটে হাট-কমিটিকে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং এবং অস্থায়ীভাবে নির্মিত পুলিশ বক্সে উপস্থিত পুলিশ সদস্যদের বাইরে থেকে আসা ক্রেতাদের মাস্ক পরিধানের বিষয়টি নিশ্চিতসহ সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি বিষয়ে বলা হয়। মাস্ক বাধ্যতামূলক পরিধান করাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি অনুসরণ করে কোরবানীর পশু বিক্রি কর‍তে ব্যবসায়ীদের ও ইজারাদারদের নির্দেশনা দেওয়া হয়। মাস্ক না পড়া ও স্বাস্থ্যবিধি না মানায় ১ জনকে ৪০০ টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে ৩.০০ ঘটিকা হতে বিকাল ৫.০০ ঘটিকা পর্যন্ত মহানগরীর বিবিরহাটের কোরবানীর পশুর হাটে মোবাইল পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলী হাসান।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলী হাসান জানান, অভিযানে গিয়ে দেখা যায় হাটে প্রচুর জনসমাগম ছিলো। এসময় হাটে আগত ক্রেতা ও বিক্রেতাদেরকে স্বাস্থ্যবিধি কার্যকরভাবে অনুসরন করার জন্য নির্দেশনা দেওয়া হয়। তাছাড়া স্বাস্থ্যবিধি না মানায় ও প্রকাশ্যে ধূমপান করায় ৫ জনকে ১২০০ টাকা জরিমানা করা হয়। হাটে অবস্থিত পুলিশ ক্যাম্পের সদস্যদেরকে স্বাস্থ্যবিধির বিষয়ে ৫ মিনিট পরপর মাইকিং কার্যক্রম চালানোর জন্য নির্দেশনা দেওয়া হয়। বাজার কমিটির সদস্যদেরকেও স্বাস্থ্যবিধি মেনে ক্র‍য় বিক্রয় কার্যক্রম চালানোর জন্য নির্দেশনা দেওয়া হয়।

জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে জানান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলী হাসান ।

আরো দেখুন

আরও সংবাদ