মোট দেখেছে : 230
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

অযোধ্যায় শুরু হচ্ছে রাম মন্দির নির্মাণকাজ

ভারতের অযোধ্যায় শুরু হতে যাচ্ছে বিতর্কিত রাম মন্দিরের নির্মাণকাজ। ভিত্তিপ্রস্তর স্থাপনে বুধবার অযোধ্যায় যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে। চলছে বর্ণাঢ্য আয়োজনের শেষ মুহূর্তের প্রস্তুতি। এরই মধ্যে শুরু হয়ে গেছে নানা আচার-অনুষ্ঠান-পূজা। মন্দির নির্মাণে ব্যবহারের জন্য সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন তীর্থস্থান থেকে মাটি, পাথর, পানি সংগ্রহ করছে বিশ্ব হিন্দু পরিষদ। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

বিশ্ব হিন্দু পরিষদের সদস্য আমব্রিশ সিং বলেন, গুরুত্বপূর্ণ ধর্মীয় এলাকাগুলো থেকে মাটি, নদীর পানি সংগ্রহ করা হচ্ছে। ৫ তারিখ মন্দিরের ভিত্তি স্থাপন অনুষ্ঠানে ব্যবহার করা হবে।

করোনা সংক্রমণের আশঙ্কায় সীমিত রাখা হয়েছে অতিথি তালিকা। তবুও উপস্থিত থাকছেন অর্ধশত ভিআইপি। আমন্ত্রিতদের তালিকায় আছেন বিজেপি নেতা লাল কৃষ্ণ আদভানি, মুরলি মনোহর জোসি, উমা ভারতির মতো সিনিয়র নেতারা। প্রায় ৪০ কেজি রুপার ইট ব্যবহার করে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাম কিশোর প্রজাপতি বলেন, আমরা খুব খুশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও আসছেন। প্রধানমন্ত্রী আসবেন বলে বেশি ভালো লাগছে। অবশেষে মন্দির স্থাপিত হবে।

জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পুরো আয়োজন দেখাতে অযোধ্যার বিভিন্ন স্থানে বসানো হয়েছে বিশাল পর্দা। এমনকি মার্কিন মুলুকেও এ আয়োজন প্রদর্শনের ব্যবস্থা করেছে ভারত সরকার। সকাল আটটা থেকে রাত ১০টা পর্যন্ত ভাড়া করা হয়েছে নিউইয়র্কের বিখ্যাত টাইমস স্কয়ারের বিলবোর্ড।

১৯৯২ সালে, উগ্রপন্থিরা বাবরি মসজিদ ভাঙ্গার পরই জমির মালিকানা নিয়ে চলছিলো মামলা। শত বছরের প্রাচীন বিরোধ নিষ্পত্তিতে গত নভেম্বরে হিন্দু ট্রাস্টের পক্ষে চূড়ান্ত রায় দেন ভারতের সুপ্রিম কোর্ট। মসজিদ পূণঃ নির্মাণে অযোধ্যাতেই সুন্নি ওয়াকফ্ বোর্ডকে ৫ একর জমি হস্তান্তরের নির্দেশ দেন আদালত

আরো দেখুন

আরও সংবাদ