মোট দেখেছে : 163
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

ভারতের ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারে সাইবার অ্যাটাক

ভারতের ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারে সাইবার অ্যাটাক করে নরেন্দ্র মোদি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ বেশ কিছু উচ্চ পদস্থ কর্মকর্তাদের তথ্য চুরি করছে হ্যাকাররা। মোদি এবং দোভাল ছাড়াও ওই কম্পিউটারগুলিতে বিভিন্ন উচ্চ পদস্থ আমলাদের গোপন তথ্য রয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।


খবরে বলা হয়, সরকারের বিভিন্ন কম্পিউটারের গোপন তথ্য যাতে নিরাপদে থাকে সেজন্য কেন্দ্রীয় সরকার ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার গড়ে তোলে। কিন্তু সেই ইনফরম্যাটিক্স সেন্টারকেই নিশানা করলো হ্যাকাররা।


জানা গিয়েছে, এই ইনফরমেটিক্স সেন্টারের কিছু সরকারি দফতরের কম্পিউটারে অজানা মেইল আইডি থেকে ই-মেল ঢোকে। এরপরই সিস্টেমে গোলযোগ দেখা যায়, তারপর একের পর এক তথ্য লোপাট হতে থাকে।


দিল্লি পুলিশ ঘটনাটির তদন্ত নেমে জানতে পেরেছে, বেঙ্গালুর এক বেসরকারি দফতর থেকে এই ই-মেইল পাঠানো হয়েছে। ঘটনায় এক আমেরিকান কোম্পানির নামও উঠে এসেছে। তবে অভিযোগের তীর যাচ্ছে চীনের দিকে। শেনহুয়া নামক চীনের এক তথ্যপ্রযুক্তি সংস্থা ভারতে সাইবার অ্যাটাকের পরিকল্পনা করছে, ক’দিন আগেই এক তদন্তকারী রিপোর্টে এই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। তাই এই ঘটনায় শেনহুয়ার কোনো হাত রয়েছে কিনা তদন্ত করছে পুলিশ।


পাশাপাশি এমনিতেই সাইবার নজরদারি চালানোর অভিযোগে ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি কোঅরডিনেটর –এর নেতৃত্বাধীন কমিটি শেনহুয়ার বিরুদ্ধে তদন্ত করছে বলে জানা গিয়েছে। তবে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারে সাইবার অ্যাটাকের পর ভারতের সাইবার সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে।

আরো দেখুন

আরও সংবাদ