মোট দেখেছে : 108
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

আর্মেনিয়ার তিনশতাধিক সেনা নিহতের দাবি আজারবাইজানের

আজারবাইজান বাহিনী বিতর্কিত নাগারনো কারাবাখ অঞ্চলে আর্মেনিয়ার সেনা অবস্থান লক্ষ্য করে দফায় দফায় হামলা চালায় । জব্দ করা হয় বেশ কয়েকটি মটরযান। বুধবার (৭ অক্টোবর) টানা ১১তম দিনে  সেখানে সংঘর্ষ চলছে। হামলায় এদিনও বেশ কয়েকজন আর্মেনীয় সেনা হতাহত হন। সংঘর্ষে আর্মেনিয়ার তিন শতাধিক সেনা নিহতের দাবি করেছে আজারবাইজান।চলমান সংঘাতে সাধারণ মানুষকে লক্ষ্য করে হামলা চালানোর কথা অস্বীকার করেছে দেশ দুটি। তবে গণমাধ্যমের তথ্য অনুসারে, সাধারণ বসতি লক্ষ্য করে হামলা চালিয়েছে উভয় দেশের সেনাবাহিনী। এতে শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাধ্য হয়ে মানুষকে আশ্রয় নিতে হয়েছে বাংকারে।

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘাতকে বিপর্যয় হিসেবে আখ্যা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পার্বত্য উপত্যকার সর্বশেষ পরিস্থিতি নিয়ে মস্কো উদ্বেগে আছে বলেও জানান তিনি।

বলেন, যা হচ্ছে তা এভাবে চলতে পারে না। প্রতিদিনই অনেক মানুষ মারা যাচ্ছে। দুই দেশের জন্যই এটা ক্ষতিকর। আজারবাইজান, আর্মেনিয়া, নাগারনো কারাবাখ যাই বলুন এরা কেউ অপরিচিত নয় আমাদের। রাশিয়াতে দুই দেশের প্রায় ৪০ লাখ মানুষ আছে। আমি আশা করবো খুব দ্রুত এই সংঘাতের অবসান হবে।

অঞ্চলটিতে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ন্যাটো। আর বৃহস্পতিবার জেনেভায় ইস্যুটি নিয়ে আন্তর্জাতিক সংগঠনগুলোর সাথে আলোচনার কথা জানিয়েছে ফ্রান্স। একইসঙ্গে সমস্যা সমাধানে আগামী সপ্তাহে রাশিয়ার সঙ্গে বৈঠক করা হবে বলেও জানিয়েছে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী।

আরো দেখুন

আরও সংবাদ