মোট দেখেছে : 159
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

আকাশে ডানা মেললো সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত বিমান -এইট ধ্রুবতারা

সৃষ্টি টিভির লাইভ অনুষ্ঠান দেখতে ভিজিট করুন.... http://sristytv.net/live-tv


সৃষ্টি ডেস্ক: সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত  বিমান বাংলাদেশের নতুন উড়োজাহাজ-এইট ধ্রুবতারা উদ্বোধন হয়েছে।  প্রধানমন্ত্রী বলেন, সরকার বিমানের আধুনিকায়নে কাজ করছে। শিগগিরই আরো দুটি বিমান বহরে যুক্ত হবে। দেশের ভৌগলিক অবস্থান বিবেচনায় নিয়ে আঞ্চলিক যোগাযোগ বাড়াতে চায় সরকার। অর্থনৈতিক অগ্রগতিতে এই উদ্যোগ বড় অবদান রাখবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বেশ কয়েকটি প্রকল্প উদ্বোধন করেন তিনি।


প্রতিষ্ঠার প্রায় অর্ধশত বছর পর এসে ধীরে ধীরে আধুনিকায়নের পথে হাঁটছে দেশের জাতীয় পতাকাবাহী রাষ্ট্রায়ত্ব সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। দূর গন্তব্যের বড় বড় উড়োজাহাজের ধারাবাহিকতায় এবার অভ্যন্তরীণ রুটের জন্যও এলো নতুন আধুনিক বিমান।


কানাডা থেকে সংগ্রহ করা ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ এইট কিউ ফোর হান্ড্রেড সিরিজের এই বিমানটি সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত। এতে রয়েছে হাই ইফিসিয়েন্সি পার্টিকুলেট এয়ার ফিল্টার প্রযুক্তি। যার মাধ্যমে যাত্রা শেষে মাত্র ৪ মিনিটেই স্বয়ংক্রিয়ভাবে ব্যাকটেরিয়া-ভাইরাস ধ্বংস করা সম্ভব হবে। রোববার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিমান বহরে সদ্য সংযুক্ত ধ্রুবতারা নামের উড়োজাহাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বিমানের জন্য কেনা নতুন আরো দুটি ড্যাশ এইট সিরিজের পরিবেশ বান্ধব আকাশযান নতুন বছরের শুরুতেই বহরে যোগ হবে বলে জানিয়েছেন সরকার প্রধান।


অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, পুরো বিমান খাতকে বৈশ্বিক মানে উন্নীত করতে ব্যবস্থা নেয়া হচ্ছে। কাজে লাগাতে হবে ভৌগলিক অবস্থান।


শেখ হাসিনা বলেন, 'আমাদের ভৌগলিক অবস্থান এত চমৎকার একটা জায়গায়। আমরা যদি আমাদের আশেপাশের দেশগুলোর সাথে একটা ভাল যোগাযোগ ব্যবস্থা চালু করতে পারি তাহলে আমাদের ব্যবসা বাণিজ্য সব দিক থেকে আমাদের উন্নতি হতে পারে।'


একই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী জেলা পর্যায়ে ৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস, ২০টি ফায়ার সার্ভিস স্টেশন, কেরাণীগঞ্জে ৩০০ বন্দী ধারণ ক্ষমতার কেন্দ্রীয় নারী কারাগার এবং সেখানকার জ্বালানি ব্যবস্থার জন্য একটি এলপিজি স্টেশনের উদ্বোধন করেন।


তিনি জানান, কয়েদিদের কর্মক্ষম করে তুলতে পদক্ষেপ নিয়েছে সরকার।


প্রধানমন্ত্রী বলেন, ‘অপরাধীদের বন্দী করে রাখা নয়, সঙ্গে সঙ্গে তাদের মন-মানসিকতা পরিবর্তন করা। তাদের কিছু ট্রেনিং করানো, কিছু শিক্ষা দেওয়া যাতে ভবিষ্যতে তারা বের হয়ে এ ধরনের অপরাধমূলক কাজ না করে সে জন্য আমরা কারাগারের জন্য এই ব্যবস্থাটা আমরা নিয়েছি।’



আরো দেখুন

আরও সংবাদ