মোট দেখেছে : 96
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি দিল কংগ্রেস

সৃষ্টি ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি দিল কংগ্রেস।স্থানীয় সময় বুধবার কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

পেনসিলভেইনিয়া ও আরিজোনা রাজ্যের ভোট নিয়ে রিপাবলিকানদের তোলা আপত্তি সেনেট ও প্রতিনিধি পরিষদ, কংগ্রেসের এই উভয়কক্ষ প্রত্যাখ্যান করার পর ইলেকটোরাল ভোটের ফলাফল অনুমোদন করা হয়।

কংগ্রেস রাজ্যগুলোর ফলাফলের ইলেকটোরাল কলেজ টালি নিশ্চিত করেছে আর তাতে ৩ নভেম্বরের প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতাসীন ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বাইডেন জয়ী হয়েছেন, এমনটি দেখা গেছে বলে ঘোষণা করেন কংগ্রেসের যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

ইলেকটোরাল কলেজে বাইডেন ৩০৬ ও ট্রাম্প ২৩২ ভোট পেয়েছেন বলে অধিবেশন স্বীকৃতি দেয়।প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালানোয় কংগ্রেসের এই নিয়মতান্ত্রিক অধিবেশন বিঘ্নিত হয়েছিল। এ সময় অধিবেশন কয়েক ঘণ্টা স্থগিত ছিল।

পুলিশ হামলাকারীদের ভবনটি থেকে সরিয়ে দেওয়ার পর অধিবেশন আবার শুরু করা হয় এবং যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কংগ্রেস সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে শেষ করেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ওই হামলার ঘটনাকে ‘বিদ্রোহ’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন।

হামলার ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প তার উগ্র সমর্থকদের ‘বাড়ি ফেরার’ আহ্বান জানালেও নির্বাচনে কারচুপির মিথ্যা অভিযোগ করে যেতে থাকেন বলে জানিয়েছে বিবিসি।

ট্রাম্পের এসব অভিযোগ ও সমর্থকদের প্রতি করা বিভিন্ন উক্তির কারণে টুইটার ও ফেইসবুক কর্তৃপক্ষ তার একাউন্ট কয়েক ঘণ্টার জন্য স্থগিত করে রেখেছে।

আরো দেখুন

আরও সংবাদ