মোট দেখেছে : 155
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

ভারতে আবারও রেকর্ড শনাক্ত, ভ্যাকসিনের সঙ্কট একাধিক রাজ্যে

ভারতে ১৮ বছর বা তার বেশি বয়সী সবার টিকাদান শুরুর আগের দিনই একাধিক রাজ্যে পর্যাপ্ত পরিমাণ কোভিড-১৯ ভ্যাকসিন নেই বলে জানিয়েছে। ভ্যাকসিনের ঘাটতির কারণে মুম্বাইয়ের কর্তৃপক্ষ শহরটির সব টিকাদান কেন্দ্র শুক্রবার থেকে তিনদিন বন্ধ রাখারও সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশেষ ২৪ ঘণ্টায় তিন লাখ ৮৬ হাজার ৪৫২ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত ও তিন হাজার ৪৯৮ জনের মৃত্যুর নতুন রেকর্ডের খবর দিয়েছে।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের দাপটে ভারতে ফেব্রুয়ারির শেষ থেকে এ পর্যন্ত প্রায় ৭৭ লাখ কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটিতে এর আগের ৭৭ লাখ শনাক্তে সময় লেগেছিল প্রায় ছয় মাস।

ভারতে সরকারিভাবে শনাক্তের যে খবর মিলছে তাকে সংক্রমণের প্রকৃত চিত্র বলতে নারাজ বিশেষজ্ঞরা। তাদের হিসাবে, দক্ষিণ এশিয়ার দেশটিতে আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি টালির অন্তত ৫ থেকে ১০ গুণ বেশি।

রয়টার্স লিখেছে, মহামারীর এ পর্যায়ে হাসপাতাল ও মর্গে উপচে পড়া ভিড়, ওষুধ-অক্সিজেনের সংকট আর বড় বড় শহরগুলোতে চলাফেরায় কঠোর বিধিনিষেধ ভারতকে ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে।

দেশটির কিছু কিছু রাজ্যে শ্মশানগুলোতে দেখা যাচ্ছে লাশের দীর্ঘ সারি; অনেক শহরের কর্তৃপক্ষ মৃতদেহ সৎকারে অস্থায়ী শ্মশান বানাতে জায়গা খুঁজছে বলেও জানাচ্ছে স্থানীয় গণমাধ্যমগুলো। ভারত বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদক দেশ হলেও ভয়াবহ দ্বিতীয় ঢেউ সামলানোর মতো যথেষ্ট টিকার মজুদ তাদের হাতে নেই।


আরো দেখুন

আরও সংবাদ